Bartaman Patrika
রাজ্য
 
 

টিয়ার যুগলবন্দি। তাহেরপুরে তোলা। নিজস্ব চিত্রশ

 বিধায়ক খুনে বিজেপিতে যাওয়া এক প্রাক্তন নেতার হাত দেখছেন পার্থ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলীয় বিধায়ক খুনের ঘটনা কিছু গদ্দারের কাজ বলে মনে করেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। এ ব্যাপারে বিজেপিতে যাওয়া তৃণমূলের এক প্রাক্তন নেতার দিকেই আঙুল তুলেছেন তিনি। দলের পক্ষ থেকে সামাজিক মাধ্যমে হত্যাকাণ্ডে সরাসরি বিজেপিকে দায়ী করা হয়েছে।
বিশদ
কংগ্রেসের কত শতাংশ ভোট আছে পশ্চিমবঙ্গে?
রাজ্যে জোটের ‘লক্ষ্যে’ তথ্য জোগাড়ের নির্দেশ ইয়েচুরির

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে স্থানীয় স্তরে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা হচ্ছেই। এবং তা ধরে নিয়েই ঘুঁটি সাজাচ্ছে সিপিএম।
বিশদ

11th  February, 2019
ইলিশ পেতে ৪০ বছর পর ফারাক্কা বাঁধ সংস্কার করছে কেন্দ্র, মিলবে এলাহাবাদেও

  নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: কখনও ভাজা, কখনও ভাপা, কখনও বা স্রেফ কালোজিরে দিয়ে ট্যালট্যালে ঝোল। মেছো বাঙালির বর্ষা-ভোজে ভাতের পাতে রুপোলি-সঙ্গ মাস্ট। পকেট বুঝে বড়-মেজো-খোকা, যা মেলে, আদর করে তা-ই ঘরে তোলে শহর কলকাতা। আটপৌরে পদগুলো তো রয়েছেই। পাল্লা দিয়ে চলছে ইলিশ নিয়ে পরীক্ষানিরীক্ষাও।
বিশদ

11th  February, 2019
ফ্রি ওয়াইফাই জোনে তথ্য আদান-প্রদান না করাই শ্রেয়
ব্যাঙ্ক জালিয়াতি ও সাইবার ক্রাইম রোধে একগুচ্ছ প্রস্তাব গোয়েন্দাদের

সুকান্ত বসু, কলকাতা: ব্যাঙ্ক জালিয়াতি ও সাইবার অপরাধ আজ প্রতিটি মানুষকে ভীষণভাবে ভাবিয়ে তুলেছে। এ নিয়ে মানুষকে সচেতন করতে ইতিমধ্যেই শহরের বিভিন্ন জায়গায় বহু কনভেনশন, সেমিনার সহ আলাপ আলোচনা হয়েছে। সেখানে সাইবার বিশেষজ্ঞরা এ নিয়ে তাঁদের মতামতও ব্যাখ্যা করেছেন।
বিশদ

11th  February, 2019
পাড়ি দেবেন ৮০ হাজার কিমি পথ
বাঘ সংরক্ষণের প্রচারে ১২টি দেশে বাইকে চড়ে ঘুরবেন বাঙালি দম্পতি

রাহুল দত্ত, কলকাতা: বাঘ— একদিকে ভয়ঙ্করের হাতছানি, অন্যদিকে জংলি সৌন্দর্যের আকর্ষণ। একসময় রাজারাজড়ারা বাঘ শিকারে বেরতেন। বাঘ শিকার ছিল পৌরুষ ও বীরত্বের প্রতীক। রাজবাড়ি কিংবা জমিদারবাড়ির দেওয়ালে ঝুলত বাঘের চামড়াসহ মাথা। 
বিশদ

11th  February, 2019
 পশ্চিমী ঝঞ্ঝা সরতেই ফের শীতের আমেজ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমী ঝঞ্ঝা সরে গিয়ে উত্তুরে হাওয়া ফের আসা শুরু হতেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শীতের আমেজ কিছুটা ফিরে এল। কলকাতা সহ সর্বত্র তাপমাত্রা কমেছে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা শনিবারের তুলনায় রবিবার প্রায় তিন ডিগ্রি কমে ১৬.৭ ডিগ্রিতে চলে আসে।
বিশদ

11th  February, 2019
 মাধ্যমিক: বাড়তি বাস চালাবে নিগম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে বিশেষ সূচিতে বাস চালাবে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। আগামী মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। সেই কথা মাথায় রেখে ইতিমধ্যেই বাসের বিশেষ সূচি তৈরি করা হয়েছে বলে খবর।
বিশদ

11th  February, 2019
রাজ্যের সরকারি হাসপাতালে বাম জমানার তুলনায় রোগী বাড়ল প্রায় ১০ কোটি

বিশ্বজিৎ দাস, কলকাতা: বাম জমানার থেকে রাজ্যের সরকারি হাসপাতালে রোগী বাড়ল প্রায় ১০ কোটি! ২০১১-’১২ অর্থবর্ষে সিপিএম জমানার বিদায়ের বছরে রাজ্যের সমস্ত সরকারি স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল ও মেডিক্যাল কলেজের আউটডোরে মোট রোগীর সংখ্যা ছিল প্রায় সাড়ে তিন কোটি (৩.৪৮ কোটি)।
বিশদ

11th  February, 2019
 মুখ্য বিচারক কড়া হতেই হাজিরায় উন্নতি দুই কোর্টে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাজিরার ক্ষেত্রে মুখ্য বিচারক কড়া মনোভাব গ্রহণ করায় ব্যাঙ্কশাল ও কলকাতা নগর দায়রা আদালতের প্রতিটি এজলাসের সামগ্রিক ছবিটাই বদলে গিয়েছে গত এক মাসে। বর্তমানে এই দুই আদালতেই প্রতিটি কর্মী সঠিক সময়ে প্রতিদিন হাজিরা দিচ্ছেন অফিসে। এমনকী নিয়ম মেনে হাজিরার খাতায় তাঁরা স্বাক্ষরও করছেন।
বিশদ

11th  February, 2019
উপকৃত হবেন ৫০ হাজার
চুক্তিভিত্তিক কর্মীদের গ্রুপ সি পদে উন্নীত করতে বিজ্ঞপ্তি জারি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে গ্রুপ ‘সি’-র বহু শূন্যপদ পড়ে রয়েছে। এর একটা বড় অংশই হল লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট (এলডিএ)। শূন্যপদের জন্য প্রশাসনিক সমস্যা হচ্ছে। কাজের গতিও মন্থর হয়ে যাচ্ছে।
বিশদ

11th  February, 2019
 পড়ুয়াদের সাইকেল দিতে সরকারি ব্যয় দু’বছরে দ্বিগুণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবুজ সাথী প্রকল্পে স্কুলের ছাত্রছাত্রীদের সাইকেল দেওয়ার খাতে সরকারি খরচ দুই বছরের মধ্যে দ্বিগুণ হয়েছে। বিধানসভায় অনগ্রসর কল্যাণ দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের লিখিত উত্তর থেকে এটা জানা যাচ্ছে। 
বিশদ

11th  February, 2019
 দুই পুলিসকর্তার পাশাপাশি এক আমলাও সিবিআইয়ের নজরে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে সিটের দায়িত্বে থাকা দুই পুলিসকর্তা এখন সিবিআইয়ের নজরে। তাঁদের ভূমিকা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। পাশাপাশি এক আমলার সম্বন্ধেও খোঁজখবর শুরু করেছেন তাঁরা। প্রয়োজনে তাঁদের সঙ্গে কথা বলতে চেয়ে নোটিস পাঠাতে পারেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা।
বিশদ

11th  February, 2019
অস্থায়ী শিক্ষক দিয়ে চলছে কাজ
বহু বছর নিয়োগ বন্ধ, শিক্ষণ কেন্দ্রগুলিতেই নেই পর্যাপ্ত শিক্ষক

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: স্কুলে স্কুলে শিক্ষক ঘাটতি নতুন কিছু নয়। এখনও বহু স্কুলেই পর্যাপ্ত শিক্ষক নেই। এবার সেই তালিকায় নাম উঠল খোদ শিক্ষক শিক্ষণ কেন্দ্রগুলিরও। সেগুলি একপ্রকার ধুঁকছে। কারণ, সেখানেও দেখা দিয়েছে শিক্ষক সঙ্কট।
বিশদ

11th  February, 2019
ছুটি নিয়ে বিভ্রান্তি, সরকারি দপ্তর বন্ধ থাকলেও স্কুল খোলা আজ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার সরস্বতী পুজোর ছুটি নিয়ে বিভ্রান্তির শেষ নেই স্কুলগুলিতে। আগামীকাল, মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। এই অবস্থায় স্কুল ছুটি রাখলে বিঘ্ন ঘটবে প্রস্তুতিতে। আবার নবান্ন থেকে এই ছুটি ঘোষণার কথা শুনে সোমবার অনেক শিক্ষক-শিক্ষিকাই স্কুলে যেতে চাইছেন না।
বিশদ

11th  February, 2019
 কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে সমবায় দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর জন্য তাঁদের একটি করে এটিএম কার্ডও দেওয়া হবে।
বিশদ

11th  February, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, মালদহ: লোকসভা নির্বাচনের আগে দক্ষিণ মালদহে সাংগঠনিক সভা করে বেড়াচ্ছেন বর্ষীয়ান সংসদ সদস্য আবু হাসেম খান চৌধুরী(ডালু)। বৈঠকে সংগঠনের হালহকিকত বিস্তরিত যেমন জানছেন ওই ...

নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): বহুকোটি টাকার অগুস্তা ওয়েস্টল্যান্ড চপার দুর্নীতিতে অভিযুক্ত ক্রিশ্চিয়ান মিচেলের জামিনের আবেদন নিয়ে শুনানি বুধবার স্থগিত রাখল আদালত। মামলার পরবর্তী শুনানি ১৬ ফেব্রুয়ারি।  ...

 বিএনএ, বর্ধমান: সম্পত্তি নিয়ে বিবাদের জেরে ২লক্ষ টাকার সুপারির বিনিময়ে দেওয়ানদিঘি থানার সিভিক ভলান্টিয়ার রবীন্দ্রনাথ ঘোষকে খুন করা হয়েছে বলে তদন্তে নেমে জানতে পেরেছে পুলিস। অভিযোগ, ওই ঘটনায় মূল ষড়যন্ত্রী মৃত সিভিক ভলান্টিয়ারের কাকা বিপ্লব ঘোষ। ...

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পাথরপ্রতিমার দিগম্বরপুর গ্রাম পঞ্চায়েতের পঞ্চমবাজারের কাছে পথ দুর্ঘটনায় মোটরবাইক চালকসহ দু’জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বিশ্বনাথ মাইতি নামে অপর একজন যুবক। মৃতদের নাম নীলকন্ঠ মাইতি (২৮), মনোরঞ্জন গুড়িয়া (৩৫)। মঙ্গলবার রাত সাড়ে দশটার সময় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভ্যালেন্টাইনস ডে
২৬৯: সেন্ট ভ্যালেন্টাইনের মৃত্যু
১৪৮৩: মুঘল সম্রাট বাবরের জন্ম
১৯৩৩: অভিনেত্রী মধুবালার জন্ম
১৯৫২ - সুষমা স্বরাজ, ভারতীয় আইনজীবী ও রাজনীতিবিদ
১৯৯০: ব্যাঙ্গলোরে ভারতীয় এয়ারলাইন্স ফ্লাইট ৬০৫ বিধ্বস্ত হয়ে ৯২ জন নিহত।
২০০৫ - ইউটিউব চালু হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ফাল্গুন ১৪২৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, নবমী ২১/৪৩ দিবা ২/৫৫। রোহিণী ৩৯/২৯ রাত্রি ১০/১। সূ উ ৬/১৩/২৩, অ ৫/২৮/২৭, অমৃতযোগ রাত্রি ১/৭ গতে ৩/৪১ মধ্যে। বারবেলা ২/৩৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৫১ গতে ১/২৬ মধ্যে।
১ ফাল্গুন ১৪২৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৯/৪২/২৯। রোহিণীনক্ষত্র সন্ধ্যা ৫/৩২/৩৩, সূ উ ৬/১৪/৪৯, অ ৫/২৬/৩৯, অমৃতযোগ রাত্রি ১/৮/৩ থেকে ৩/৪১/৪১ মধ্যে, বারবেলা ৪/২/৪০ থেকে ৫/২৬/৩৯ মধ্যে, কালবেলা ২/৩৮/৪১ থেকে ৪/২/৪০ মধ্যে, কালরাত্রি ১১/৫০/৪৪ থেকে ১/২৬/৪৬ মধ্যে।
৮ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: স্বামী-স্ত্রীর সম্পর্ক ভালো ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
ভ্যালেন্টাইনস ডে২৬৯: সেন্ট ভ্যালেন্টাইনের মৃত্যু১৪৮৩: মুঘল সম্রাট বাবরের জন্ম১৯৩৩: অভিনেত্রী ...বিশদ

07:03:20 PM

পুলওয়ামায় জঙ্গি হামলায় মৃতের সংখ্যা ৪০ ছাড়াল 

08:09:37 PM

পুলওয়ামা: সাংবাদিক সম্মেলন বাতিল প্রিয়াঙ্কার
পুলওয়ামায় বিস্ফোরণের ঘটনায় দুঃখপ্রকাশ করে আজ সাংবাদিক সম্মেলন বাতিল করলেন ...বিশদ

07:44:36 PM

রাজ্যের ৬৬জন জয়েন্ট বিডিওকে বদলির নির্দেশ রাজ্যপালের 

07:35:44 PM

পুলওয়ামা: মৃতের সংখ্যা বেড়ে ৩০ 

06:51:14 PM